মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ এপ্রিল ২০১৭

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ)-এর সহযোগিতা

 

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের প্রতিটি স্তরে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা এর গাইডলাইন কঠোরভাবে অনুসরণ করা হচ্ছে।  ১০-১৪ জুলাই ২০১১ Site Evaluation এর জন্য IAEA Preparatory Mission রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প এলাকা পরিদর্শন করেন। প্রকল্প এলাকা পরিদর্শন ও পর্যালোচনা শেষে Geotechnical aspects and geomorphology, hydrological hazards এবং river morphology বিষয়গুলো Roopur NPP site মূল্যায়নের জন্য গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেন।

 

                                                            আইএইএ কর্তৃক পরিচালিত সাইট প্রস্তুতিমূলক মিশন


২০১১ সালের ০৯-১৫ নভেম্বর আইএইএ-এর উচ্চ পর্যায়ের বিশেষজ্ঞের সমন্বয়ে গঠিত একটি Integrated Nuclear Infrastructure Review (INIR) Mission পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে বাংলাদেশের প্রস্তুতি ও পারমাণবিক অবকাঠামোর Phase-1 এবং Phase-2 এর সার্বিক অবস্থা মূল্যায়নের জন্য বাংলাদেশ সফর করেন। বাংলাদেশের রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন প্রকল্প বাস্তবায়নের প্রস্তুতি ও অবকাঠামো সরেজমিনে পরিদর্শন ও পর্যালোচনার ভিত্তিতে IAEA-এর মানদন্ডের আলোকে IAEA-এর মাইলস্টোন অনুযায়ী দ্বিতীয় পর্যায়ে উন্নীত হয়েছে বলে মূল্যায়ন করে। উল্লেখ্য যে, দ্বিতীয় পর্যায়ে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে প্রযুক্তি সরবরাহ ও প্রয়োজনীয় চুক্তিপত্র সম্পাদন, প্রকল্পের সাইট অ্যাসেসমেন্ট সম্পন্নকরন, প্রয়োজনীয় আইনি ও কারিগরি অবকাঠামো উন্নয়নসহ প্রকল্পস্থ জনবলের প্রশিক্ষণ বিষয়াদি জড়িত। অর্থায়নের ব্যবস্থাসহ ঠিকাদারের সাথে চুক্তি সম্পাদন দ্বিতীয় পর্যায়ের চূড়ান্ত কার্যক্রম। তৃতীয় পর্যায় হচ্ছে মূল Plant নির্মাণ। পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের প্রতিটি পর্যায়ে প্রয়োজনীয় সকল সহযোগিতা প্রদান করছে আইএইএ। আইএইএ-এর INIR Mission এর সুপারিশমালার আলোকে আইএইএ ও প্রযুক্তি সরবরাহকারি দেশ রাশিয়ান ফেডারেশনের সহায়তায় দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়নের লক্ষ্যে ২০১২-২০১৫ সময়কালের জন্য একটি সময়াবদ্ধ পরিকল্পনা গ্রহণ করা হয়। সময়াবদ্ধ কর্মপরিকল্পনা অনুসারে আইএইএ ও প্রযুক্তি সরবরাহকারি দেশ বাংলাদেশের পারমাণবিক অবকাঠামো উন্নয়নে সহায়তা প্রদান করছে। 
১০-১৩ মার্চ ২০১৪ তাবিখে IAEA এর সহযোগিতায় “IAEA-BAEC Workshop on Reactor Technology Assessment” শীর্ষক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, বংলাদেশ পরমাণু শক্তি কমিশন, বংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ এবং  Rooppur Nuclear Power Plant Project এর  বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন। Workshop-এ বিশেষজ্ঞগণ বিভিন্ন ধরণের Reactor Technology এর উল্লেখযোগ্য Safety Features  সমূহ উপস্থাপন করেন এবং বিভিন্ন ধরণের Technology হতে উপযোগী  Technology চিহ্নিত করার Method গুলোর উপর আলোচনা করেন। এর ভিত্তিতে বাংলাদেশ রূপপুর এনপিপির জন্য Technical assignment প্রস্তুত করেছে এবং VVER 1200 (AES 2006) প্রযুক্তি নির্বাচন করেছে। 

 

                                IAEA-BAEC আয়োজিত Reactor Technology Assessment বিষয়ক কর্মশালা

 

২২-২৬ জুন, ২০১৪ সময়ে IAEA এবং বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন এর যৌথ উদ্যোগে Management of the Nuclear Power Plant in Bangladesh শীর্ষক একটি Workshop অনুষ্ঠিত হয়। উক্ত Workshop এ IAEA  হতে ৪ জন Expert এবং  রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ৪৫ জন অংশগ্রহণ করেন। Workshop এ বিশেষজ্ঞগণ রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প বান্তবায়নের জন্য সংগঠিত এবং কার্যকর প্রকল্প ব্যবস্থাপনার বিভিন্ন বিষয়ে  আলোকপাত করেন। আইএইএ-এর গাইডলাইন অনুযায়ী প্রকল্পের সফল ব্যবস্থাপনায় প্রথম পর্যায় প্রকল্প সমাপ্তির পর্যায়ে রয়েছে।
 
২২-২৬ সপ্টেম্বের ২০১৪ সময়ে IAEA এর General Conference এর সময় ROSATOM এর DG -এর নতেৃত্বে রাশয়িান প্রতনিধি দলের সাথে মাননীয় প্রতিমন্ত্রী, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদলের  মধ্যে দ্বিপাক্ষিক সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় প্রকল্প বাস্তবায়নের সার্বিক বিষয়ে আলোচনা করা হয় এবং IAEA এর পক্ষ থেকে পারমাণবিক অবকাঠামো উন্নয়নে সার্বিক সহায়তা প্রদানের প্রতিশ্রুতি দেয়া হয়।

 

 

                                                     IAEA এর General Conference-এ মাননীয় প্রতিমন্ত্রী ও  DG, IAEA

 

ইতোমধ্যে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প সংশিষ্ট মানব সম্পদ উন্নয়নের জন্য IAEA হতে ১.৫ লক্ষ ইউরো মূল্যের একটি PC Based Generic VVER-1200 Simulator অনুদান হিসেবে পাওয়া গিয়েছে। ইতোমধ্যে ঢাকাতে ২ দুই সপ্তাহ ব্যাপী প্রশিক্ষণ এবং Site Acceptance সম্পন্ন হয়েছে। 

 

                                                                      প্রশিক্ষণ এবং Site acceptence test

 

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ পর্যায়ে পারমাণবিক অবকাঠামো উন্নয়নের অগ্রগতি পর্যালোচনার জন্য ২০১১ সালে পরিচালিত INIR Mission এর Recommendations ও Suggestions বাস্তবায়ন পর্যবেক্ষণের নিমিত্ত ১০-১৪ মে ২০১৬ সময়ে আইএইএ ঢাকাতে INIR Follow-up Mission পরিচালনা করে এবং পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজ সুষ্ঠুভাবে সম্পাদনের বিষয়টি বিবেচনায় এনে IAEA -এর সহায়তায় প্রয়োজনীয় অবকাঠামো প্রতিষ্ঠার লক্ষ্যে ২০১৬-২০১৯ সময় কালের জন্য IWP প্রণয়ন করা হয়।
 


Share with :
Facebook Facebook